YouTube

 YouTube


ইউটিউব স্টিভ চেন, চ্যাড হার্লি, এবং জাভেদ করিম দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এই ত্রয়ী সকলেই পেপ্যালের প্রথম দিকের কর্মচারী ছিলেন, যেটি ইবে দ্বারা কোম্পানি কেনার পর তাদের সমৃদ্ধ করে। হার্লি পেনসিলভানিয়ার ইন্ডিয়ানা ইউনিভার্সিটিতে ডিজাইন নিয়ে পড়াশোনা করেছিলেন এবং চেন এবং করিম আরবানা-চ্যাম্পেইনের ইলিনয় বিশ্ববিদ্যালয়ে একসাথে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করেছিলেন।

মিডিয়াতে প্রায়শই পুনরাবৃত্তি করা একটি গল্প অনুসারে, সান ফ্রান্সিসকোতে চেনের অ্যাপার্টমেন্টে একটি ডিনার পার্টিতে শুট করা ভিডিওগুলি ভাগ করতে অসুবিধা হওয়ার পরে, হার্লি এবং চেন 2005 সালের প্রথম দিকে ইউটিউবের জন্য ধারণা তৈরি করেছিলেন। করিম পার্টিতে যোগ দেননি এবং এটি ঘটেছে বলে অস্বীকার করেছিলেন, কিন্তু চেন মন্তব্য করেছিলেন যে একটি নৈশভোজের পরে যে ধারণাটি ইউটিউব প্রতিষ্ঠিত হয়েছিল "সম্ভবত খুব হজমযোগ্য গল্প তৈরির বিপণন ধারণা দ্বারা খুব শক্তিশালী হয়েছিল"।[16]

করিম বলেন, ইউটিউবের জন্য অনুপ্রেরণা প্রথম আসে সুপার বোল XXXVIII হাফটাইম শো বিতর্ক থেকে, যখন হাফটাইম শো চলাকালীন জাস্টিন টিম্বারলেকের দ্বারা জ্যানেট জ্যাকসনের স্তন সংক্ষিপ্তভাবে উন্মোচিত হয়। করিম অনলাইনে ঘটনা এবং 2004 সালের ভারত মহাসাগরের সুনামির ভিডিও ক্লিপ সহজে খুঁজে পায়নি, যার ফলে একটি ভিডিও শেয়ারিং সাইটের ধারণা তৈরি হয়েছিল। হার্লি এবং চেন বলেছেন যে ইউটিউবের মূল ধারণাটি একটি অনলাইন ডেটিং পরিষেবার একটি ভিডিও সংস্করণ ছিল এবং এটি হট অর নট ওয়েবসাইট দ্বারা প্রভাবিত হয়েছিল। তারা ক্রেগলিস্টে পোস্ট তৈরি করেছে যাতে আকর্ষণীয় মহিলাদেরকে $100 পুরস্কারের বিনিময়ে YouTube-এ নিজেদের ভিডিও আপলোড করতে বলে। পর্যাপ্ত ডেটিং ভিডিও খুঁজে পেতে অসুবিধার ফলে পরিকল্পনার পরিবর্তন হয়েছে, সাইটের প্রতিষ্ঠাতারা যেকোনো ধরনের ভিডিও আপলোড গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছেন।


YouTube একটি ভেঞ্চার ক্যাপিটাল-ফান্ডেড টেকনোলজি স্টার্টআপ হিসাবে শুরু হয়েছিল। নভেম্বর 2005 এবং এপ্রিল 2006 এর মধ্যে, কোম্পানিটি সিকোইয়া ক্যাপিটাল $11.5 মিলিয়ন এবং আর্টিস ক্যাপিটাল ম্যানেজমেন্ট, $8 মিলিয়ন সহ বিভিন্ন বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করেছে, যা বৃহত্তম দুটি। ইউটিউবের প্রাথমিক সদর দফতর ক্যালিফোর্নিয়ার সান মাতেওতে একটি পিজারিয়া এবং জাপানি রেস্তোরাঁর উপরে অবস্থিত ছিল। 2005 সালের ফেব্রুয়ারিতে, কোম্পানিটি youtube সক্রিয় করে।[23] প্রথম ভিডিওটি 23 এপ্রিল, 2005 আপলোড করা হয়েছিল। চিড়িয়াখানায় শিরোনাম দেওয়া হয়েছিল, এটি সান দিয়েগো চিড়িয়াখানায় সহ-প্রতিষ্ঠাতা জাভেদ করিমকে দেখায় এবং এখনও সাইটে দেখা যেতে পারে।[24][25] মে মাসে, কোম্পানিটি একটি পাবলিক বিটা চালু করে এবং নভেম্বরের মধ্যে, রোনালদিনহো সমন্বিত একটি নাইকি বিজ্ঞাপনটি প্রথম ভিডিও হয়ে ওঠে যা এক মিলিয়ন মোট ভিউতে পৌঁছে যায়। সাইটটি 15 ডিসেম্বর, 2005 তারিখে আনুষ্ঠানিকভাবে চালু হয়, সেই সময় পর্যন্ত সাইটটি দিনে 8 মিলিয়ন ভিউ পেয়েছিল।[28][29] সেই সময়ে ক্লিপগুলি 100 মেগাবাইটে সীমাবদ্ধ ছিল, ফুটেজের 30 সেকেন্ডের মতো।

জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, ইউটিউব ইন্টারনেটে প্রথম ভিডিও-শেয়ারিং সাইট ছিল না; Vimeo নভেম্বর 2004 সালে চালু করা হয়েছিল, যদিও সেই সাইটটি কলেজহিউমার থেকে তার ডেভেলপারদের একটি পার্শ্ব প্রকল্প ছিল এবং খুব বেশি বৃদ্ধি পায়নি। YouTube-এর লঞ্চের সপ্তাহে, এনবিসি-ইউনিভার্সালের শনিবার নাইট লাইভ দ্য লোনলি আইল্যান্ডের একটি স্কিট "লেজি সানডে" চালায়। শনিবার নাইট লাইভের জন্য রেটিং এবং দীর্ঘমেয়াদী দর্শকসংখ্যা বাড়াতে সাহায্য করার পাশাপাশি, "অলস রবিবার"-এর স্ট্যাটাস একটি প্রারম্ভিক ভাইরাল ভিডিও হিসেবে ইউটিউবকে একটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট হিসেবে প্রতিষ্ঠিত করতে সাহায্য করেছিল।[32] ইউটিউবে স্কিটের অনানুষ্ঠানিক আপলোডগুলি ফেব্রুয়ারী 2006 নাগাদ 5 মিলিয়নেরও বেশি সম্মিলিত ভিউ পেয়েছিল এবং কপিরাইট সংক্রান্ত উদ্বেগের ভিত্তিতে NBC ইউনিভার্সাল দুই মাস পরে এটির অনুরোধ করলে সেগুলি সরিয়ে ফেলা হয়। শেষ পর্যন্ত নামিয়ে আনা সত্ত্বেও, স্কিটের এই সদৃশ আপলোডগুলি YouTube-এর নাগালের জনপ্রিয়তা তৈরি করতে সাহায্য করেছিল এবং আরও তৃতীয় পক্ষের সামগ্রী আপলোডের দিকে পরিচালিত করেছিল।[34][35] সাইটটি দ্রুত বৃদ্ধি পায় এবং, জুলাই 2006 সালে, কোম্পানি ঘোষণা করে যে প্রতিদিন 65,000টিরও বেশি নতুন ভিডিও আপলোড করা হচ্ছে, এবং সাইটটি প্রতিদিন 100 মিলিয়ন ভিডিও ভিউ পাচ্ছে।

youtube  নামের পছন্দটি একইভাবে নামের ওয়েবসাইট, youtube -এর জন্য সমস্যার সৃষ্টি করেছে। সেই সাইটের মালিক, ইউনিভার্সাল টিউব অ্যান্ড রোলফর্ম ইকুইপমেন্ট, ইউটিউবের খোঁজে নিয়মিতভাবে ওভারলোড হওয়ার পরে নভেম্বর 2006 সালে ইউটিউবের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে৷ ইউনিভার্সাল টিউব পরবর্তীতে তার ওয়েবসাইট পরিবর্তন করে

ব্রডকাস্ট ইয়োরসেল্ফ যুগ (2006-2013)


9 অক্টোবর, 2006-এ, Google ঘোষণা করে যে এটি Google স্টকে $1.65 বিলিয়নের বিনিময়ে YouTube অধিগ্রহণ করেছে। চুক্তিটি নভেম্বর 13, 2006-এ চূড়ান্ত হয়েছিল।[41][42] Google-এর অধিগ্রহণ ভিডিও-শেয়ারিং সাইটগুলিতে নতুন নতুন আগ্রহ শুরু করেছে; আইএসি, যা এখন ভিমিওর মালিকানাধীন, ইউটিউব থেকে নিজেকে আলাদা করার জন্য সামগ্রী নির্মাতাদের সমর্থন করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই সময়েই ইউটিউব ‘ব্রডকাস্ট ইওরসেলফ’ স্লোগান দিয়েছে।


কোম্পানি দ্রুত বৃদ্ধির অভিজ্ঞতা. ডেইলি টেলিগ্রাফ লিখেছিল যে 2007 সালে, ইউটিউব 2000 সালে সমগ্র ইন্টারনেটের মতো ব্যান্ডউইথ ব্যবহার করেছিল। 2010 সাল নাগাদ, comScore অনুসারে কোম্পানিটি প্রায় 43% এবং ভিডিওর 14 বিলিয়ন ভিউয়ের একটি মার্কেট শেয়ারে পৌঁছেছিল।[44] সেই বছর, কোম্পানি ব্যবহারকারীদের সাইটে ব্যয় করার সময় বাড়ানোর জন্য তার ইন্টারফেসকে সরল করে। 2011 সালে, প্রতি মিনিটে 48 ঘন্টা নতুন ভিডিও আপলোড করার সাথে প্রতিদিন তিন বিলিয়নেরও বেশি ভিডিও দেখা হচ্ছে।[46][47][48] যাইহোক, এই ভিউগুলির বেশিরভাগই তুলনামূলকভাবে অল্প সংখ্যক ভিডিও থেকে এসেছে; সেই সময়ে একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারের মতে, সাইটের 30% ভিডিও 99% ভিউয়ের জন্য দায়ী। সেই বছর, কোম্পানি আবার তার ইন্টারফেস পরিবর্তন করে এবং একই সময়ে, লাল রঙের একটি গাঢ় ছায়া সহ একটি নতুন লোগো প্রবর্তন করে। একটি পরবর্তী ইন্টারফেস পরিবর্তন, ডেস্কটপ, টিভি এবং মোবাইল জুড়ে অভিজ্ঞতা একত্রিত করার জন্য ডিজাইন করা হয়েছে, 2013 সালে রোল আউট করা হয়েছিল। সেই মুহুর্তে, প্রতি মিনিটে 100 ঘন্টারও বেশি আপলোড করা হচ্ছিল, একটি সংখ্যা যা নভেম্বর 2014 এর মধ্যে 300 ঘন্টায় বৃদ্ধি পাবে।[53][54]

এই সময়ে সংস্থাটি কিছু সাংগঠনিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। অক্টোবর 2006 সালে, ইউটিউব ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোতে একটি নতুন অফিসে চলে যায়। হার্লি ঘোষণা করেন যে তিনি একটি উপদেষ্টা ভূমিকা নিতে ইউটিউবের একজন প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে পদত্যাগ করবেন এবং সালার কামাঙ্গার অক্টোবর 2010 এ কোম্পানির প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

ডিসেম্বর 2009 সালে, YouTube Vevo এর সাথে অংশীদারিত্ব করে। এপ্রিল 2010-এ, লেডি গাগার "ব্যাড রোমান্স" সবচেয়ে বেশি দেখা ভিডিও হয়ে ওঠে, যা 9 মে, 2010-এ 200 মিলিয়ন ভিউয়ে পৌঁছানোর প্রথম ভিডিও হয়ে ওঠে।


Comments