Warcraft II: Tide of Darkness Review

 Warcraft II: Tide of Darkness Review

ওয়ারক্রাফ্ট II: টাইডস অফ ডার্কনেস হল একটি ফ্যান্টাসি রিয়েল-টাইম কৌশল কম্পিউটার গেম যা ব্লিজার্ড এন্টারটেইনমেন্ট দ্বারা তৈরি করা হয়েছিল এবং 1995 সালে DOS এবং 1996 সালে ব্লিজার্ডের পিতা, ডেভিডসন অ্যান্ড অ্যাসোসিয়েটস দ্বারা ম্যাক ওএস-এর জন্য মুক্তি পায়। Warcraft: Orcs & Humans-এর একটি সিক্যুয়েল, গেমটি ইতিবাচক পর্যালোচনার সাথে দেখা হয়েছিল এবং 1996 সালে বেশিরভাগ প্রধান PC গেমিং পুরস্কার জিতেছিল। 1996 সালে, Blizzard একটি এক্সপেনশন প্যাক, Warcraft II: Beyond the Dark Portal, DOS এবং Mac OS-এর জন্য প্রকাশ করে। , এবং একটি সংকলন, Warcraft II: The Dark Saga, for the PlayStation and Sega Saturn. 1999 সালে প্রকাশিত Battle.net সংস্করণে ওয়ারক্রাফ্ট II: বিয়ন্ড দ্য ডার্ক পোর্টাল অন্তর্ভুক্ত ছিল, ব্লিজার্ডের অনলাইন গেমিং পরিষেবা প্রদান করেছিল এবং MS-DOS সংস্করণটিকে একটি উইন্ডোজ দিয়ে প্রতিস্থাপিত করেছিল।

Warcraft II-এ, অনেক রিয়েল-টাইম স্ট্র্যাটেজি (RTS) গেমের মতো, খেলোয়াড়রা যুদ্ধে প্রতিপক্ষকে পরাস্ত করার জন্য ভবন এবং ইউনিট তৈরি করার জন্য সম্পদ সংগ্রহ করে। প্রযুক্তি বিল্ডিং এবং গবেষণা নির্মাণের পরে খেলোয়াড়রা আরও উন্নত ইউনিটে অ্যাক্সেস লাভ করে। বেশিরভাগ ডিসপ্লে স্ক্রীন প্লেয়ারটি বর্তমানে যে অঞ্চলে কাজ করছে তার অংশটি দেখায় এবং, ছোট মিনিম্যাপ ব্যবহার করে, প্লেয়ার দেখতে এবং পরিচালনা করার জন্য অন্য অবস্থান নির্বাচন করতে পারে। যুদ্ধের কুয়াশা সম্পূর্ণরূপে সমস্ত অঞ্চলকে লুকিয়ে রাখে (কালো দেখায়) যা খেলোয়াড় অন্বেষণ করেনি: যে ভূখণ্ডটি অন্বেষণ করা হয়েছে তা সর্বদা ধূসর টোনে দৃশ্যমান, তবে শত্রু ইউনিটগুলি কেবল ততক্ষণ দৃশ্যমান থাকে যতক্ষণ না তারা বন্ধুত্বপূর্ণ ইউনিটের ভিজ্যুয়াল ব্যাসার্ধের মধ্যে থাকে। প্লেয়ার শেষবার দেখেছিল বলে বিল্ডিংগুলি প্রদর্শিত থাকে এবং অপ্রদর্শিত পরিবর্তনগুলি যেমন নির্মিত, ক্ষতিগ্রস্থ বা মেরামত করা ইত্যাদি নিবন্ধন করে না।

ওয়ারক্রাফ্ট II একটি বাণিজ্যিক হিট ছিল, 2001 সালের মধ্যে বিশ্বব্যাপী বিক্রি 3 মিলিয়ন ইউনিটের উপরে ছিল; প্রায় দুই-তৃতীয়াংশ মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হয়েছিল। গেমটি কোম্পানির পরবর্তী সফল আরটিএস, গেমপ্লেতে ভবিষ্যত স্টারক্রাফ্ট (1998) এবং ব্যক্তিত্ব এবং গল্পের দিকে মনোযোগ দিয়ে দৃঢ়ভাবে প্রভাবিত করেছে। 1996 সালে, ব্লিজার্ড ওয়ারক্রাফ্ট অ্যাডভেঞ্চারস: লর্ড অফ দ্য ক্ল্যানস, ওয়ারক্রাফ্ট মহাবিশ্বের একটি অ্যাডভেঞ্চার গেম ঘোষণা করেছিল, কিন্তু 1998 সালে প্রকল্পটি বাতিল করে দেয়। 2002 সালে মুক্তিপ্রাপ্ত ওয়ারক্রাফ্ট III: রেইন অফ ক্যাওস, ওয়ারক্রাফ্ট অ্যাডভেঞ্চার্সের চরিত্র এবং গল্পের কিছু অংশ ব্যবহার করেছিল, কিন্তু Warcraft II এ ব্যবহৃত গেমপ্লে প্রসারিত করা হয়েছে।

গেমপ্লে
Warcraft II একটি রিয়েল-টাইম কৌশল খেলা। ওয়ারক্রাফ্ট II-এ এক পক্ষ লর্ডেরন এবং সহযোগী জাতিগুলির মানব বাসিন্দাদের প্রতিনিধিত্ব করে এবং অন্যটি আক্রমণকারী orcs এবং তাদের সহযোগী জাতিগুলিকে নিয়ন্ত্রণ করে।[2][3] প্রতিটি পক্ষ সম্পদ সংগ্রহ এবং সেনাবাহিনী তৈরি করে অপরটিকে ধ্বংস করার চেষ্টা করে। গেমটি একটি মধ্যযুগীয় সেটিংয়ে ফ্যান্টাসি উপাদানের সাথে খেলা হয়, যেখানে উভয় পক্ষেরই হাতাহাতি, রেঞ্জড, নৌ এবং বায়বীয় ইউনিট এবং স্পেলকাস্টার রয়েছে।[1][5][6]

মোড
ওয়ারক্রাফ্ট II খেলোয়াড়দের পৃথক হিউম্যান এবং ওআরসি প্রচারাভিযানে এবং একক পরিস্থিতিতে এআই বিরোধীদের খেলার অনুমতি দেয়। বেশিরভাগ প্রচারাভিযান মিশন "সম্পদ সংগ্রহ করুন, বিল্ডিং এবং ইউনিট তৈরি করুন, বিরোধীদের ধ্বংস করুন" প্যাটার্ন অনুসরণ করে। যাইহোক, কারো কারো অন্য উদ্দেশ্য রয়েছে, যেমন সৈন্য বা দুর্গ উদ্ধার করা বা শত্রু অঞ্চলের মধ্য দিয়ে গুরুত্বপূর্ণ চরিত্রগুলিকে রক্ষা করা।

গেমের মানচিত্র সম্পাদক খেলোয়াড়দের মাল্টিপ্লেয়ার প্রতিযোগিতায় এবং এআই বিরোধীদের বিরুদ্ধে ব্যবহারের জন্য পরিস্থিতি তৈরি করতে দেয়। এডিটরটি ম্যাকের অধীনে এবং উইন্ডোজ 95 এর অধীনে বা উইনজি লাইব্রেরি ইনস্টল করা থাকলে, উইন্ডোজ 3 এর অধীনে চলে।[5][8]

দৃশ্যকল্পগুলি এআই-এর বিরুদ্ধে বা মাল্টিপ্লেয়ার গেমগুলিতে আটজন পর্যন্ত খেলোয়াড় অংশগ্রহণ করে খেলা যেতে পারে। ডস সংস্করণটি প্রাথমিকভাবে নাল মডেম কেবল, মডেম বা আইপিএক্স দ্বারা মাল্টিপ্লেয়ার গেম সরবরাহ করেছিল এবং ম্যাক প্লেয়াররা টিসিপি/আইপি বা অ্যাপলটকের মাধ্যমেও খেলতে পারে। ব্লিজার্ড দ্রুত কালির সাথে সংযোগ করার জন্য একটি সুবিধা প্রকাশ করেছে, যা প্রোগ্রামগুলিকে IPX এর মাধ্যমে ওয়েবে অ্যাক্সেস করতে দেয়।


Comments